February 24, 2024

গুরু পূর্নিমা বা ব‍্যাস পূর্নিমা এবং কেন পালন করা হয়

গুরু পূর্নিমা // Guru Purnima // Vyas Purnama

Guru purnima


গুরু পূর্নিমা বা ব‍্যাস পূর্নিমা আমরা প্রতিবছরই পালন করি। এই দিন আমরা গুরুকে বিশেষ সম্মান প্রদর্শন করি। আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত ভাবে এই গুরু পূর্নিমা বা ব‍্যাস পূর্নিমা সম্পর্কে এবং সঙ্গে জানব 2023 সালের গুরু পূর্নিমার সময়সূচী


আলোচনার প্রথমেই বলি গুরু পূর্ণিমা কি এবং কেন পালন করা হয়?

সনাতন হিন্দু ধর্মে গুরু পূর্নিমা একটি বিশেষ দিন এবং খুবই গুরুত্বপূর্ণ একটি উৎসব। এই দিন গুরুকে সম্মান জানান তার শিষ্যরা। তাহলে প্রশ্ন হল গুরু পূর্নিমার দিন কোন দেবতার পুজো করা হয়? গুরু পূর্নিমা হল হল একটি গুরু মূলক উৎসব। এই দিন শিব রুপে সমস্ত গুরুকে পুজো করা হয়। ভগবান শিব আদি গুরু হিসেবে উল্লিখিত আমাদের পুরানে। শিবেরই দিব‍্য জ্ঞানে জীবকুল উদ্ধার হয় তাই তিনি পরমগুরু। পুরান মতে এই বিশেষ দিনে পরমেশ্বর শিব দক্ষিণামূর্তিরূপ ধারণ করেন এবং সৃষ্টিকর্তা ব্রহ্মার চারজন মানসপুত্রকে বেদের গুহ্য জ্ঞান দান করেছিলেন। পরমেশ্বর দক্ষিণামূর্তি শিব সকলের আদি গুরু, তাই এই বিশেষ দিনটি পরমেশ্বর শিবের প্রতি সমর্পিত। এছাড়াও এই দিনটির আরও একটি ভাবে বিশেষ গুরুত্বপূর্ণ। এই দিনই ‘মহাভারত’ রচয়িতা মহির্ষি বেদব্যাস জন্মগ্রহণ করেন। তাই এই দিনটি ‘ব্যাস পূর্ণিমা’ নামেও খ‍্যাত।

এবার বলি গুরু পূর্নিমা বলতে কি বোঝায়?

‘গুরু’ শব্দটি দুটি সংস্কৃত শব্দ দ্বারা গঠিত একটি হল ‘গু’  এবং আরেকটি হল ‘রু’।  ‘গু’ শব্দের অর্থ অন্ধকার বা অজ্ঞতা এবং ‘রু’ শব্দের অর্থ যা অন্ধকারকে দূর করে। অর্থ্যাৎ, ‘গুরু’ শব্দটি দ্বারা এমন ব্যক্তিকে নির্দেশ করা হয় যিনি আপনার জীবন থেকে সকল অন্ধকার দূর করেন।


আপনি কিভাবে এই বিশেষ দিনে আপনার গুরুকে সম্মান জানাবেন এবং আপনার গুরুর জন‍্য আপনার সবচেয়ে ভাল উপহার কি হতে পারে? আপনার জীবনের প্রধান গুরু হল আপনার বাবা মা। এছাড়াও আপনার বাড়ির গুরুজন এবং আপনার শিক্ষক শিক্ষিকারা আপনার গুরু আপনি আপনার গুরুকে শুধুমাত্র এই দিন নয় আপনাকে সম্মান জানাতে হবে সারা বছর। তবে এই বিশেষ দিনে আপনি তাদের বিশেষ সম্মান জানাতে সকালে উঠেই তাদের প্রতি প্রণাম নিবেদন করবেন। তাদের প্রতি সম্মান এবং আপনার জীবনের সাফল‍্যই হল আপনার গুরুর সবচেয়ে বড় উপহার।


2023 সালের গোরু পূর্নিমার তারিখ :

তারিখ : 03 জুলাই।

বার : সোমবার।

2023 সালের গোরু পূর্নিমার সময়সূচী :


পূর্ণিমা তিথি শুরু – 02 জুলাই, 2023 তারিখে 08:21 PM.

পূর্ণিমা তিথি শেষ – 03 জুলাই, 2023 তারিখে 05:08 PM.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *