April 15, 2024

১০ টি শক্তিশালী মন্ত্র যা আপনার জীবন বদলে দেবে

হিন্দু ধর্মের প্রধান ১০টি মন্ত্র // 10 Most Powerful Mantras


All important mantras


হিন্দু ধর্মে অনেক মন্ত্র রয়েছে কিন্তু তার মধ্যে রয়েছে এমন কিছু মন্ত্র যা আপনার জীবন বদলে দিতে পারে। আজ আপনারা এমনই দশটি গুরুত্বপূর্ণ মন্ত্র সম্পর্কে জানবেন।

শক্তিশালী মন্ত্র গুলি জানবার আগেই জেনেনি মন্ত্র কয় প্রকার। প্রকারভেদ অনুসারে মন্ত্র তিন প্রকার তান্ত্রিক,সাত্বিক এবং শাবর মন্ত্র।আবার মন্ত্র জপ করা প্রকারভেদ অনুসারে মন্ত তিন প্রকার এবং মানসিক,বাচিক এবং উপাংশু।

আসুন তাহলে দেখে নেওয়া যাক সেই শক্তিশালী মন্ত্র গুলো :

১. গায়ত্রী মন্ত্রঃ

এই গায়ত্রী মন্ত্র হল ঋক বেদে উল্লিখিত একটি বিশেষ শক্তিশালী মন্ত্র। এই মন্ত্র অপৌরষেয় অর্থাৎ যা মানুষ সৃষ্টি করে নি। এই গায়ত্রী মন্ত্র সাবিত্রীর উদ্দেশ্যে পাঠ করা হত। গায়ত্রী মন্ত্রটি হলঃ

ওম ভূর্ভুবঃ স্বঃ তত্সবিতুর্বরেণ্যং

ভর্গো দেবস্য ধীমহি
ধিয়ো য়ো নঃ প্রচোদয়াৎ।।

২. মহামৃত‍্যুঞ্জয় মন্ত্রঃ

মহাদেব শিবের এই মন্ত্র সর্বরোগ নিরাময়কারী। এই মন্ত্রের উল্লেখ ঋগ্বেদ ও মার্কেন্ডয় পুরানে মেলে। এই মন্ত্রটি জপ করলে মানুষের সকল অশান্তি দূর হয়, রোগ-ব্যাধি থেকে নিস্তার পায় এবং সকল বাধা থেকে মুক্তিপ্রাপ্ত হয়। মন্ত্রটি হল:

ওঁ ত্রয়ম্বকম যজামহে সুগন্ধিংপুষ্টিবর্দ্ধনম্।

উর্বারুকমিব বন্ধানান্মৃত্যোর্মুক্ষীয় মামৃতাৎ।।

৩. শিব পঞ্চাক্ষরী মন্ত্রঃ

শিব পঞ্চাক্ষরী মন্ত্র ভোলেনাথের এক অন‍্যতম গুরুত্বপূর্ণ মন্ত্রের মধ্যে একটি। এই মন্ত্রের অর্থ হল আমি ভগবান শিবকে প্রনাম জানাই। মন্ত্রটি প্রত‍্যহ ১০৮ বার জপ করলে ভক্ত সকল সমস্যা থেকে মুক্তি পায়। মন্ত্রটি হল :

ওঁ নমঃ শিবায়ঃ।

৪. বিষ্ণু মন্ত্রঃ

ভগবান বিষ্ণুর এই মন্ত্র নিয়মিত পাঠে সকল সুখ লাভ হয়,আর্থিক উন্নতি সাধন হয় এবং পরম শান্তি লাভ হয়। এই মন্ত্রটি ছোট হলেও খুব চমৎকারী একটি মন্ত্র। মন্ত্রটি হল :

ওঁ বৈষ্ণবে নমঃ

৫. হনুমান মন্ত্রঃ

যখনই কোন সঙ্কট আসে তখন একজনের নামই মুখে আসে। হ‍্যাঁ আমি রামভক্ত পরমবীর হনুমানের কথা বলছি। এই মন্ত্র পাঠে যেকোন সঙ্কট দূর হয়।মন্ত্রটি হল :

ওঁ হাং হনুমতে নমঃ

৬. রাম মন্ত্রঃ

ভগবান রাম হলেন বিষ্ণুর এক অবতার। ভগবান রামকে প্রসন্ন করতে হলে কোন বিশেষ মন্ত্রের প্রয়োজন নেই শুধু রাম নাম জপ করলেই তিনি প্রসন্ন হন। মন্ত্রটি হল :

রাম

৭. দুর্গা মন্ত্রঃ

দেবী দুর্গা হলেন দেবী পার্বতীর এক রূপ। নিয়মিত দুর্গা মন্ত্র পাঠ আমাদের জীবনের সকল দুর্গতি নাশ হয় এবং শত্রুরা পরাজিত হয়। শক্তিশালী দুর্গা মন্ত্রটি হল :

ওঁ দুর্গ দুর্গায় নমঃ

৮. কৃষ্ণ মন্ত্রঃ

ভগবান বিষ্ণুর আরেক অবতার আমাদের ধরাধামে এসেছিলেন তা হলো শ্রী কৃষ্ণ রূপে। এবার আপনারা জানবেন শ্রীকৃষ্ণের সেই শক্তিশালী মন্ত্র যা জপ করলে আপনার সকল সমস্যা দূর হয়,মনে আসে শান্তি,সংসারে আসে সুখ ও সমৃদ্ধি। কৃষ্ণের সেই মন্ত্রটি হল :

হে কৃষ্ণ করুণা সিন্ধু

দীনবন্ধু জগৎপথে।
গোপেশ গোপীকা কান্ত
রাধা কান্ত নমহস্তুতে।।

৯. আদি মন্ত্রঃ

ওঁ হলো হিন্দু ধর্মের সবচেয়ে পবিত্র মন্ত্র মধ্যে একটি। ওঁ হলো সমগ্র ব্রহ্মান্ডের প্রতীক। ওঁ শব্দটি সংস্কৃত শব্দ “অব”থেকে উৎপন্ন যার 19 টি ভিন্ন ভিন্ন অর্থ রয়েছে। ওঁ থেকে এই ব্রহ্মাণ্ডের সবকিছু সৃষ্টি এবং ওঁ হল ব্রহ্মান্ডের শাসনকর্তা অমঙ্গল থেকে রক্ষাকর্তা,সকল মনস্কামনা পূরণকারী এবং জ্ঞান প্রদাতা। ওঁ যিনি জপ করেন তার সকল কার্য সম্পন্ন হয় এবং তার জ্ঞান ও প্রজ্ঞার বিকাশ ঘটে। মন্ত্রটি হল :

ওঁ

১০. হরে কৃষ্ণ মহামন্ত্রঃ

16 শব্দের এই মহামন্ত্র তিনটি পরমসত্তার সঙ্গে যুক্ত।যা হরে রাম ও কৃষ্ণ হরে শব্দটি ভগবান বিষ্ণুর অপর নাম “হরি” সম্বোধন সূচক হিসেবে ব্যক্ত করা হয়েছে যার অর্থ হলো তিনি জাগতিক মোহ থেকে সকলকে মুক্ত করেন আর “কৃষ্ণ” যার অর্থ ও সবাইকে আকর্ষণ করেন এবং তিনি সকলের আনন্দের কারণ। এই দুটোই হল ভগবান বিষ্ণুর অবতার। হরে কৃষ্ণ মহামন্ত্রটি হল :

হরে কৃষ্ণ হরে কৃষ্ণ

কৃষ্ণ কৃষ্ণ হরে হরে

হরে রাম হরে রাম

রাম রাম হরে হরে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *