February 24, 2024

Hanuman Beej Mantra

 হনুমান বীজ মন্ত্র / Hanuman Beej Mantras / हनुमान बीज मंत्र


hanuman beej mantra



রাম ভক্ত হনুমানের মাহাত্ম্য আমাদের সবারই জানা। হনুমান জী হলেন এই কলীযুগের একমাএ জীবিত দেবতা। তাকে খুব তাড়াতাড়ি প্রসন্ন করা যায়। তাকে প্রসন্ন করতে যে সব মন্ত্র উচ্চারিত হয় তার মধ‍্যে হনুমান চালিশা মন্ত্র সবচেয়ে প্রচলিত। তবে আজ আমরা হনুমান জীকে প্রসন্ন করবার আর এক শক্তিশালী মন্ত্র নিয়ে আলোচনা করব তা হল হনুমান বীজ মন্ত্র


বীজ মন্ত্র কী : বীজ মন্ত্র হল বৈদিক শাস্ত্র অনুসারে কোন দেব দেবীর মূল মন্ত্র। এই মূল মন্ত্র আধ্যাত্মিক শক্তিতে সমৃদ্ধ। বীজ মন্ত্রের মধ্যেই সেই দেব দেবীর মূল শক্তি লুকিয়ে থাকে।


হনুমান বিজ মন্ত্র জপ করার উপকারিতা :


হনুমান বীজ মন্ত্রকে ” কার্য সিদ্ধি ” মন্ত্র বলা হয়। অর্থাৎ এই মন্ত্র নিয়মিত পাঠে যেকোন পাঠকের সফলতা আসে খুব তাড়াতাড়ি  এবং গৃহে ধন সম্পত্তি আসে। যারা নিয়মিত নিষ্টা সহকারে এই মন্ত্র পাঠ করেন তাদের জীবনে সমস্ত রকম বাধা দূর হয়, নিজের ও পরিবারের ওপর থেকে নেতিবাচক প্রভাব দূর হয়, মনের যেকোন সুবাসনা পূর্ণ হয় এবং শত্রুরা দুর্বল হয়। এছাড়াও এই মন্ত্র পাঠে পাঠকের মানষিক ও শারীরিক বল বৃদ্ধি পায়।



Hanuman Beej Mantra In Hindi : 



|| ॐ ऐं भ्रीम हनुमते,


श्री राम दूताय नम: ||


Hanuman Beej Mantra In English : 


|| Aum Aeem Bhreem Hanumate,


Shree Ram Dootaaya Namaha ||


Hanuman Beej Mantra in Bengali :


।। ঔঁ এঁম ভ্রীম হনুমতে,


শ্রী রাম দূতায় নমঃ।।


বাংলা অর্থ : 


আমরা ভগবান হনুমান জীর কাছে প্রার্থনা করছি, যিনি ভগবান শ্রী রামের সর্বশ্রেষ্ঠ  সেবক এবং বার্তা বাহক।


হনুমান বীজমন্ত্র পাঠ করবার বিধি : 


আপনি স্নান করে পরিষ্কার কাপড় পরে কোন লাল রঙের আসনে হনুমান জীর মূর্তি বা ফটোর সামনে বসুন। আপনি এবার একটি পুজোর থালায় চাল,ফুল,গুঁড়,লাল গোলাপ,সিঁদুর ও চন্দন একটি থালায় সাজিয়ে নেবেন। এরপর চাঁমেলির তেলের সঙ্গে সিঁদুর মিশিয়ে হনুমান জীর গায়ে অর্পন করবেন এবং সামনে একটি ঘিঁ এর প্রদীপ জ্বালাবেন। এরপরে আপনি হনুমান জীর কাছে আপনার পুজো গ্রহণ করবার অনুরোধ জানাবেন। এইবার আপনি আপনার মনের বাসনা হনুমান জীর কাছে ব‍্যক্ত করুন। এবার আপনি হনুমান বীজ মন্ত্রের একটি মালা জপ করুন। 


এখন প্রশ্ন হল দিনে কতবার এই মন্ত্র জপ করতে হয়? আমাদের শাস্ত্রে এক লাখ,তিন লাখ বা নয় লাখ বার এই মন্ত্র জপের কথা বলা রয়েছে। কিন্তু আমাদের এখনকার ব‍্যস্ততম জীবনে এতবার জপ করা প্রায় অসম্ভব। তাই আপনি দিনে অন্তত একশ আট বার এই মন্ত্র জপ করবেন। 


এই মন্ত্র জপ করা শুরু করবেন যে কোন শনি বা মঙ্গল বার। 


যে কোন হনুমান মন্ত্র পাঠ করবার সময় একটি কথা সবসময় মনে রাখবেন যে আপনি যত ধুমধাম করে হনুমান জীর পুজো করেন না কেন বা আপনি যতই দামী ভোগ অর্পন করেন না কেন হনুমান জীর ওপর ভক্তি যদি না থাকে আপনার অন্তর আত্মা যদি হনুমান জীর প্রতি ব‍্যকুল না হয় তবে কিন্তু কোন ফলই আপনি পাবেন না। তাই সবার আগে আপনি হনুমান জীর ওপর ভক্তিটা নিয়ে আসুন।


তাহলে আপনারা হনুমান বীজ মন্ত্র সম্পর্কে বিস্তারিত ভাবে জানলাম। আপনাদের সকলের কাছে অনুরোধ আপনারা কেউ এই মন্ত্র এক – দুদিন পাঠ করেই ছেড়ে দেবেন না। আপনি প্রতিদিন এই হনুমান বীজ মন্ত্র নিয়ম করে পাঠ করুন আর এর ফলাফল দেখুন।


বিস্তারিত এই Video তে দেখুন ও আমাদের Channel টি Subscribe করুন :





Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *