April 16, 2024

হোলির দিনই পড়েছে প্রথম চন্দ্র গ্রহণ। জানুন গ্রহণের নির্ভূল সময়সূচী এবং গ্রহণে কি করবেন এবং কি করবেন না।

হোলির দিনই পড়েছে প্রথম চন্দ্র গ্রহণ। জানুন গ্রহণের নির্ভূল সময়সূচী এবং গ্রহণে কি করবেন এবং কি করবেন না।

হিন্দু শাস্ত্র এবং জ‍্যোতিষশাস্ত্রে গ্রহণের গুরুত্ব অপরিসীম। এই গ্রহণের বেশ কিছু শুভ এবং অশুভ প্রভাব সকল ব‍্যক্তির ওপরেই কিছু না কিছু হলেও পরে। এই গ্রহণ চলাকালীন বেশ কিছু কাজ থেকে বিরত থাকা উচিত এবং এমন কিছু কিছু আধ‍্যাত্মিক কাজ রয়েছে যা করলে খুব ভাল ফল পাওয়া যায়। আজ আমরা এই লেখায় আলোচনা করব ২০২৪ সালের প্রথম চন্দ্র গ্রহণ সম্পর্কে। এই আলোচনায় আপনি জানবেন ২০২৪ সালের মার্চ মাসে প্রথম চন্দ্র গ্রহণের সম্পূর্ণ সময়সূচী অর্থাৎ কখন গ্রহণ লাগছে কখন গ্রহণ ছেড়ে যাচ্ছে, সূতক কাল কখন শুরু হচ্ছে এবং কোথায় কোথায় দৃশ‍্যমান হবে এই গ্রহণ এবং সবশেষে জানবেন এই বিশেষ চন্দ্র গ্রহণে কি করা উচিত এবং কি করা উচিত নয়।

চন্দ্র গ্রহণের সম্পূর্ণ সময়সূচীঃ


২৫ মার্চ ২০২৪ সোমবার এই বছরের প্রথম চন্দ্র গ্রহণ হতে চলেছে। এই চন্ত্র গ্রহণ এবছরে হতে চলেছে ফাল্গুন পূর্ণিমায় অর্থাৎ দোল পূর্ণিমার দিন। এটি একটি পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ এবং এই পেনাম্ব্রাল হোলি উৎসবের দিনেই হতে চলেছে।

তারিখ : ২৫ মার্চ, ২০২৪.
গ্রহণ শুরু : সকাল ১০:২৪ টা.
গ্রহণ শেষ : বিকাল ৩ : ০১ টা পর্যন্ত.
মোট সময়কাল: ৪ ঘণ্টা ৩৬ মিনিট.

সূতককাল :


ভারতে দৃশ‍্যমান নয় তাই সূতক কাল প্রযোজ‍্য নয়।

কোথায় কোথায় দৃশ‍্যমান :

এটি ইউরোপ, উত্তর ও পূর্ব এশিয়া, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, আর্কটিক এবং অ্যান্টার্কটিকা থেকে দৃশ্যমান হবে।

চন্দ্র গ্রহণে কি করবেন না এবং কি করবেন :

১) গ্রহণ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে খুব দরকার না থাকলে ঘর থেকে বের হওয়া উচিত নয়, বিশেষ করে গর্ভবতী মহিলাদের একদমই ঘর থেকে বের হওয়া উচিত নয়। কারন গ্রহণ চলাকালীন কিছু ক্ষতিকর রশ্মি পৃথিবীতে আসে যার পার্শ্ব প্রতিক্রিয়া শিশুর উপর প্রভাব ফেলতে পারে বলে মনে করা হয়।

২) গ্রহণের সময় খাবার গ্রহণ করা উচিত নয় অথবা খাবার রান্না করা উচিত নয়। কারণ গ্রহণের সময় ক্ষতিকর রশ্মিগুলোর পার্শ্ব-প্রতিক্রিয়ার কারণে খাবারও দূষিত হয়। গর্ভবতী মহিলারা চাইলে পরিষ্কার করে ফল খেতে পারেন। খাবার যদি রান্না করা থাকে তাহলে রান্না করা খাবারে তুলসী পাতা দিয়ে রাখুন।

৩) গ্রহণের সময় ধারালো বস্তু যেমন ছুঁচ, কাঁচি, ছুরি, বঁটি ইত্যাদি ব্যবহার করা উচিত নয় এবং সবজি কাটা উচিত নয়।

৪) শাস্ত্র মতে চন্দ্রগ্রহণের সময়ে একদমই ঘুমানো উচিত নয়। এই সময়ে ঘুমালে ব্যক্তি বিভিন্ন প্রকার রোগের শিকার হয়ে পড়ে।

৫) চন্দ্র গ্রহণের সময়ে স্বামী-স্ত্রীর ব্রহ্মচর্য পালন করা উচিত। শাস্ত্র মতে গ্রহণের সময়ে শারীরিক সম্পর্ক স্থাপনে শিশু নিম্নমানের যোনিতে জন্মগ্রহণ করে থাকে।

৬) এই সময় পূজা অর্চণা থেকে বিরত থাকা উচিত  এবং ঠাকুর ঘরও বন্ধ রাখতে হয়।

এবারের চন্দ্র গ্রহণ ভারতে দৃশ‍্যমান নয় তাই বিধিনিষেধ না মানলেও চলবে।

গ্রহণে কি করবেন?

গ্রহণকালে মন্ত্র সিদ্ধ করবার মোক্ষম সুযোগ থাকে। এই সময় আপনি যেকোন মন্ত্র জপ করতে পারেন। আপনি যে মন্ত্র সারা বছর জপ করেন অথবা আপনার ইষ্ট দেবতার যেকোন মন্ত্র জপ করতে পারেন। মন্ত্র সিদ্ধ করবার এর থেকে ভাল সময় আর পাওয়া যায় না।

এই চন্দ্রগ্রহণ হোলি উদযাপনকে কীভাবে প্রভাবিত করবে?

এই বছর, চন্দ্রগ্রহণ হোলি উদযাপনের সাথে মিলে যাচ্ছে, তবে ‘সূতক সময়’ আচার-অনুষ্ঠানের উপর কোনভাবেই প্রভাব ফেলবে না। কারণ এই চন্দ্র গ্রহণ ভারতে দৃশ‍্যমান নয় তাই সূতক সময় পালন করার প্রয়োজন নেই। এই শুভ মুহুর্তে হোলির আচার ও পূজা পার্বণে কোনো সমস্যা নেই।

পেনামব্রাল চন্দ্রগ্রহণ কি?

পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ ঘটে যখন চাঁদ পৃথিবীর ছায়ার পেনাম্ব্রা অর্থাৎ হালকা অংশের মধ্য দিয়ে যায় এবং চাঁদের উপর পড়া সূর্যালোক আংশিকভাবে পড়ে বলে মনে হয়। স্বাভাবিকের চেয়ে কম উজ্জ্বলতা নিয়ে চাঁদ দৃশ্যমান থাকে।













Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *