April 17, 2024

ভারতের বাইরে হনুমান মন্দিরগুলি

Hanuman Temples Outside India / Hanuman Temples in Abroad / Human Temple in Forgein


আমরা সকলে জানি ভগবান হনুমান সর্বত্র বিরাজমান। আপনি জানলে অবাক হবেন হনুমানজী শুধু ভারতবর্ষেই পূজিত হন না ওনার পূজা করা হয় গোটা বিশ্ব জুড়েই। সারা পৃথিবীতে তার অসংখ্য মন্দির বতর্মান। তেমনি পৃথিবীর দশটি বিখ্যাত হনুমান মন্দিরের বিবরণ রইল :

ত্রিনিদাদ হনুমান মন্দির – Trinidad Hanuman Temple :

Trinidad Hanuman Temple


ভারতের বাইরে ত্রিনিদাদে বিশ্বের সবচেয়ে বড় হনুমান মন্দিরটি অবস্থিত। এখানে হনুমানের পঁচাশি মিটার উঁচু মূর্তি রয়েছে। মূর্তিটি গোলাপী এবং কমলা রঙে সোনার আনুষাঙ্গিক দ্বারা সজ্জিত রয়েছে যা দর্শনার্থিদের আকর্ষণের মূল বিষয় বস্তু। মন্দিরটি দ্রাবিড়িয় মন্দিরের ধাঁচে তৈরি। মূর্তিটি চেন্নাইয়ের চিফ আর্কিটেক্ট টি. সুব্রহ্মণিয়াম দ্বারা নকশাকৃত ও নির্মিত হয়েছে।

 [ আরও পড়ুনবিশ্বের 10টি উচ্চতম হনুমান মূর্তি ]

শ্রী অঞ্জনেয়ার মন্দির, কুয়ালালামপুর – Sri Anjaneyar Temple, Kuala Lumpur

Sri Anjaneyar Temple, Kualampur


পোর্ট ডিকসনে অবস্থিত, শ্রী অঞ্জনেয়ার মন্দিরে একটি সম্পূর্ণ সুনির্দিষ্ট গল্প রয়েছে।  মনে করা হয় যে মন্দিরে হনুমানের প্রতিমা স্থাপনের পরে প্রতিমাটি সোজা হয়ে বসান হয়েছিল। পরে এটির অবস্থান পরিবর্তন করে সমুদ্রের দিকে মুখ করে  বাম দিকে সামান্য সরে যায়।  বিশ্বের প্রতিটি জায়গা থেকে লোকেরা এই হনুমান মন্দিরে আসেন হনুমানজীর দর্শন করতে।

[ আরও পড়ুন : Negative Thinking দূর করতে দিন শুরু করুন হনুমান চালিশা দিয়ে ]

শ্রী হনুমান মন্দির, কানাডা – Shri Hanuman Temple, Canada


Hanuman Temple, Canada


শ্রী হনুমান মন্দির কানাডার ব্র্যাম্পটনে অবস্থিত একটি ভারতের বাইরে বিখ্যাত হনুমান মন্দির।  এই মন্দিরটি কানাডার স্বামী মোহন দাশ সেবা সমিতির দ্বারা পরিচালিত হয়।  এই মন্দিরের প্রধান দেবতা হনুমানজী বাম হাতে একটি গদা নিয়ে তার ভক্তদের রক্ষা করবার ভঙ্গিতে দাঁড়িয়ে আছেন ।  ভগবান শিব, রাধা-কৃষ্ণ, রাম দরবার, দেবী দুর্গা এবং দেবী লক্ষ্মীর সাথে ভগবান বিষ্ণু নিয়ে গঠিত মন্দিরটিতে অন্যান্য বহু হিন্দু দেবদেবীরও এখানে পূজা হয়।

[  আরও পড়ুন : হনুমানজীর নব নিধির গোপন রহস্য  ]

সংকট মোচন হনুমান মন্দির, মার্কিন যুক্তরাষ্ট্র – Sankat Mochan Hanuman Temple, USA


Sankat Mochan Hanuman Temple, USA


মার্কিন যুক্তরাষ্ট্রের মাউন্টো ম্যাডোনা সেন্টারে অবস্থিত সংকট মোচন হনুমান মন্দির ভারতের বাইরে হনুমানজীর মন্দিরের মধ্যে এক অন্যতম মন্দির। মন্দিরটির বিশাল আকার এবং বিশুদ্ধ পরিবেশ সবাইকে মুগ্ধ করে। এখানে সকাল এবং বিকেলে জনসাধারণ আসেন পদচারনা এবং যোগব্যায়াম শিখতে আসেন।

      [  আরও পড়ুন : হনুমানজীর জন্ম ভূমি ]


শ্রী হনুমান মন্দির, নিউ ইয়র্ক – Shri Hanuman Mandir, New York :

Hanuman Mandir, New York

নিউ ইয়র্কের গ্লেন ওকসে অবস্থিত হনুমান মন্দির ভারতের বাইরে আরেকটি সুন্দর মন্দির।  এই মন্দিরে ভগবান হনুমানের পঞ্চমুখী প্রতিমা রয়েছে।  চিত্রিত পাঁচটি মুখ হ’ল কেন্দ্রে রয়েছে ভগবান হনুমান, ভগবান নৃসিংহ, ভগবান আধিবর, ভগবান গরুড় এবং ভগবান হায়গ্রিভ।  প্রতিমাটির  দশটি হাতে দশটি আলাদা অস্ত্র রয়েছে।  প্রতিমাটি রূপার পালিশ করা রয়েছে। এখানে সারা বিশ্ব থেকে প্রচুর ভক্ত ভিড় করে এই মন্দির দর্শনের জন্য।

    [ আরও পড়ুন হনুমানের জন্মের ইতিবৃত্তান্ত ]

শ্রী বীরা হানুমান মন্দির, মালয়েশিয়া – Sree Veera Hanuman Temple, Malaysia

Sree Veera Hanuman Temple, Malaysia


বিখ্যাত শ্রীবীর হনুমান মন্দিরটি মালয়েশিয়ার কুয়ালালামপুরে অবস্থিত।  মন্দিরটি মালয়েশিয়ার স্থাপত্যশৈলীতে নির্মিত এবং এতে প্রভু হনুমানের দুটি পৃথক প্রতিমা অবস্থান। এখানে মূর্তিটি সাদা মার্বেল দ্বারা প্রস্তত।  এবং অন্যটি সবুজ রঙে আঁকা। এখানে প্রভু হনুমান যোগী ভঙ্গিতে অধিষ্ঠান করছেন।

[ আরও পড়ুন : কিভাবে হনুমান চালিশা মন্ত্র বৈজ্ঞানিকভাবে কাজ করে ]

হনুমান ধোকা মন্দির, কাঠমান্ডু – Hanuman Dhoka Temple, Kathmandu

Hanuman Dhoka Temple, Kathmandu

Pic Via :
Wikimedia
License : Click

ভারতের বাইরে সবচেয়ে বেশি হনুমানজী পূজিত হন নেপালে। কাঠমান্ডুর রাজপ্রাসাদে অবস্থিত হনুমান মন্দিরটি ভারতের বাইরে আরেকটি উল্লেখযোগ্য হনুমান মন্দির। এটি হনুমান ধোকা নামেও পরিচিত। নেপালী ভাষায় ‘ধোকা’ শব্দের অর্থ হল দ্বার বা দরজা। হনুমানজীর মূর্তিটি রাজপ্রাসাদের মুখ্য প্রবেশদ্বারে রয়েছে। 2015 সালে ভূমিকম্পে এই মন্দিরটির অনেক ক্ষতি হয়েছিল।

[ আরও পড়ুনকিভাবে হনুমান চালিশা মন্ত্র বৈজ্ঞানিকভাবে কাজ করে ]

সংকট মোচন সমিতি, মেলবোর্ন – Sankat Mochan Samiti, Melbourne

Sankat Mochan Samiti, Melbourne 


এটি একটি অষ্ট্রেলিয়ার মেলবোর্নে অবস্থিত হনুমান মন্দির যা এনজিও দ্বারা পরিচালিত। এই মন্দিরটি ভারতীয় মহিলাদের সুরক্ষার জন্য তৈরি করা হয়েছিল। এখানে নিয়মিত পূজা করা হলেও এই অলাভজনক সমিতির মূল উদ্দেশ্য অস্ট্রেলিয়ায় ভারতীয় মহিলাদের আরও বেশি দিকনির্দেশনা এবং সুরক্ষা দেওয়া।


[ আরও পড়ুন : Panchamukhi Hanuman Stuti in Bengali ]

শ্রী হনুমান মন্দির, জর্জিয়া – Sri Hanuman Mandir, Georgia :

Hanuman Mandir, Georgia 


জর্জিয়ার গ্রেটার আটলান্টা অঞ্চলের অবস্থিত শ্রী হনুমান মন্দির শুধুমাত্র একটি মন্দিরই নয় এটি হল হিন্দু দর্শনের একটি মন্দির এবং গবেষণা কেন্দ্র।এই মন্দিরটির লক্ষ্য হিন্দু দর্শনের উপর গবেষণা চালানোর পাশাপাশি জর্জিয়ায় বসবাসকারী সমস্ত এন.আর.আই ভারতীয় দের মধ্যে হিন্দু ধর্মের মাহাত্ম সংরক্ষণ করা। এই মন্দিরে শ্রী হনুমানের পাশাপাশি রাম, লক্ষণ, সীতা এবং পুরো জগন্নাথের পরিবার অর্থাৎ জগন্নাথ, বলরাম ও শুভদ্রার পূজা করা হয়ে থাকে। প্রতিদিন এখানে অসংখ্য ভক্তরা আসেন পূজা দিতে।

[ আরও পড়ুন : ভগবান হনুমান কি এখনও বেঁচে আছেন? ]

Panchamukhi Hanuman Mandir in Pakistan


Panchamukhi Hanuman Mandir, Pakistan 

পাকিস্তানের করাচী শহরের মেহেতাব কলোনীর সোলজার বাজার এলাকায় অবস্থিত এই পঞ্চমুখী হনুমান মন্দির। অবাক হবার বিষয় হল পাকিস্তানের এই মন্দিরটি 1500 বছর পুরোনো। এই মন্দিরটি হলুদ মার্বেল  পাথর দিয়ে প্রস্তুত। মন্দিরটি আঠারো শতকে আবার পুনঃনির্মান করা হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *