February 24, 2024

ভগবান হনুমান কি সত্যিই Monkey ছিলেন?

Lord Hanuman really a monkey?


Was lord hanuman a monkey, lord hanuman not a monkey
Hanuman Ji



হনুমানজী কি সত্যিই  বাঁদর ব Monkey ছিলেন? হনুমানজী এই কলি যুগের সবচেয়ে বেশি পূজনীয় দেবতাদের মধ্যে অন্যতম। যেকোন সমস্যা সমাধানে আমরা হনুমান চালিসা পাঠ করে থাকি। কিন্তু আমারা অনেকেই হনুমানজীকে বাঁদর প্রজাতির এক প্রানি মনে করি। আসলেই কি তাই? আসুন দেখেনি আমাদের এই ধারণা কতটা ভুল। আজ আমরা রামায়নকে বৈজ্ঞানিক ব্যাখ্যার মাধ্যমে বিশ্লেষণ করব।

হনুমানজীকে বাল্মিকী রামায়ণে বানর বলা হয়েছে। সংস্কৃতে বানর ( वानर ) কথাটি বোঝান হয়েছে ‘বন’ ( वन ) অথাৎ জঙ্গল এবং নর ( नर ) অথাৎ মানুষকে -কে। অর্থাৎ যারা বনে বা জঙ্গলে বিচরন করে। রমায়নে বানর কুলকে কোথাও বাঁদর প্রজাতির বলা হয়নি।

বিভিন্ন সমীক্ষা ও বিশিষ্ট জনদের মতামত অনুযায়ী রামায়ণের যে সময়কাল অনুধাবন করা হয় সেই সময় ডারউইনের বির্বতন বাদ আলোচনা করলে দেখা যাবে যে আমরা যারা আধুনিক মানুষ তাদের পূর্ব পুরুষ অর্থাৎ Homosapians  -রাই একমাএ বুদ্ধিমান জীব ছিল না,  Homosapians রা ছাড়াও আরও অনেক বুদ্ধিমান জীব ছিল। যেমন Neanderthal প্রজাতির মানুষও Homosapian এর মতই বুদ্ধিমান ছিল।

এবার এই Neanderthal  – দের কিছু বৈশিষ্ট্য শোনা যাক। Neanderthal মানব মূলত পাওয়া যেত ইউরোপ, আফ্রিকা ও পশ্চিম এশিয়াতে চল্লিশ হাজার থেকে পাঁচ লক্ষ বছর আগে। এদের মুখের আকৃতি ছিল অনেকটা বাঁদরের মত। তাদের শারীরিক গঠন অনেকটাই Homosepiance দের মত ছিল। কিন্তু শারীরিক ভাবে তারা Homosepians দের থেকে অনেক শক্তিশালী ছিল। তারা গুহায় বসবাস করত। এরা Homosepians দের মতই দলবদ্ধ ভাবে থাকত। গবেষণায় আরও জানা গেছে তারা কথাও বলতে পারত এবং এরা homosepians দের সঙ্গে সহবস্থান করত এবং Neanderthal এবং Homosepians একসঙ্গে প্রজননও [ Breeding ]  করত। প্রত্নতত্ত্ববিদের মতে Neanderthal মস্তিষ্কের যে আকারটি পাওয়া যায় তাতে বোঝা যায় Neanderthal – রা সম্ভবত বুদ্ধিমান ছিলেন।

Homosapians and Neanderthal

Picture Via : wikimedia Commons image.
This file is licensed under the Creative Commons.

Atribution :https://creativecommons.org/licenses/by-sa/4.0/deed.en.

এবার রামায়নে বানর কুলের যে বর্ননা পাওয়া যায় তার সঙ্গে Neanderthal মানবের সঙ্গে অনেক মিল পাওয়া যায়। রামায়নে বর্নিত বানর কুল গুহায় বসবাস করত। রামায়নে দেখান হয়েছে যে বানর কুল সাধারণ মানুষের মতই দলবদ্ধ ভাবে বসবাস করত অর্থাৎ Neanderthal মানবের বৈশিষ্ট্য এখানে পাওয়া যায়। বলা হয়েছে বানর কুল অবস্থান করত গোটা বিশ্বজুড়ে কিন্তু মূল অবস্থান ছিল কিসকিন্দাতে যা এখন কর্নাটকের হাম্পিতে। ভারতের দক্ষিণ ভারতে এদের আধিপত্য ছিল। বাল্মীকি রামায়নে বলা হয়েছে যে লঙ্কা যুদ্ধের সময় বানর কুল এসেছিল অনেক দূর দূর থেকে যেমন হিমালয়, বিন্ধ,তিব্বত প্রভৃতি অঞ্চল থেকে। অর্থাৎ এটাই প্রমান হয় যে এই বানর কুল ভারতে দক্ষিণ ভারতে বেশি দেখা গেলেও এরা অবস্থান করত Neanderthal এর মতই গোটা পৃথিবী জুড়ে ছিল। রামায়নে সুগ্রীববালীকে যদি দেখি তাহলে দেখব তাদের শারীরিক গঠন বানরের মত কিন্তু তাদের স্ত্রীরা ছিলেন সাধারণ মানুষ। অর্থাৎ Homosepians আর Neanderthal মানব প্রজনন তত্ত্বটি এখানে প্রমানিত হয়। এখনও আমাদের বতর্মান মানুষের DNA তে Neanderthal এর বৈশিষ্ট্য পাওয়া যায়। অর্থাৎ বালী ও সুগ্রীব Neanderthal মানব ছিলেন আর তাদের স্ত্রীরা ছিলেন Homosapians । হনুমানজী সম্পর্কে বলা হয়েছে তিনি অনেক বিদ্যান ছিলেন। চার বেদের জ্ঞান তার ছিল। কিসকিন্দায় লক্ষনের কাছ থেকে শুনে রামজী হনুমানজী সম্পর্কে বলেছিলেন “এ জাতীয় কথা  কেবল সেই ব্যক্তির পক্ষে সম্ভব যিনি বেদে পুরোপুরি দক্ষ, যিনি নিখুঁত ব্যাকরণবিদ এবং সামাজিক ও নৈতিক বিজ্ঞানে গভীরভাবে জ্ঞান অর্জন করেছেন।” একজন বাঁদরের এত জ্ঞান কি করে থাকতে পারে? অর্থাৎ হনুমানজী বাঁদর প্রজাতির কোন পশু ছিলেন না।

এবার হয়ত আপনি অনুধাবন করতে পারছেন যে হনুমানজী বা রামায়নে বর্ণিত সকল বানরকুল কেউই বাঁদর বা Monkey প্রজাতির কোন বন্য পশু ছিলেন না। তারা প্রকৃতপক্ষে ছিলেন Neanderthal মানব। রামায়নে রাম রাবণের যুদ্ধ আসলে Neanderthal এবং Homosepians এর মধ্যে যুদ্ধ। আমরা আমাদের অজ্ঞাততার কারনে হনুমানজীকে বাঁদর মনে করতাম। ভগবান হনুমানজী কোন ভাবেই Monkey ছিলেন না।

আরও পড়ুন :


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *